• ||
  • Tuesday, April 30th, 2024
  • ||

পারস্পরিক সুসম্পর্ক নষ্ট করার ক্ষতি

পারস্পরিক সুসম্পর্ক নষ্ট করার ক্ষতি

মুসলমান পরস্পরে ভাই ভাই। ভাই ভাই সম্পর্ক হয় মধুর ও স্থায়ী। তাই সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা চাই। পারস্পরিক সুসম্পর্ক গুরুত্বপূর্ণ ইবাদতও বটে। সুসম্পর্কে ফাটল ধরে এমন কোনো কাজকে ইসলাম সমর্থন করে না। এমনকি কেউ যেন কারো সঙ্গে ৩ দিনের বেশি কথাবার্তা বলা থেকে বিরত না থাকে মর্মে  বিধান রয়েছে ইসলামে।
 
হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ১. ‘তোমরা একজন অন্যজনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করো না; ২. একে অপরের বিরুদ্ধে শত্রুতা পোষণ করো না; ৩. পরস্পরের বিরুদ্ধে ঘৃণা বা বিদ্বেষ পোষণ করো না; ৪. এক অপরকে হিংসা করো না। বরং তোমরা আল্লাহর বান্দাহ; পরস্পর ভাই ভাই হয়ে যাও। কোনো মুসলিমের জন্যই এটা বৈধ নয় যে, সে তার ভাইয়ের সঙ্গে তিনদিনের বেশি কথাবার্তা বলা বন্ধ রাখবে।’ (বুখারি, মুসলিম, আবু দাউদ, তিরমিজি)
 
এ হাদিসের মূল কথা হলো- কোনোভাবেই এক অপরের সঙ্গে সুসম্পর্ক নষ্ট না করা। তবে যদি কেউ আল্লাহ তাআলার সন্তুষ্টির উদ্দেশ্যে কারো সঙ্গে সুসম্পর্ক নষ্ট করতে হয়; সেটি ভিন্ন কথা। এমনিতে কোনো মুসলিম অপর কোনো মুসলিমের সঙ্গে সম্পর্ক নষ্ট করতে পারবে না। যদি কেউ এমনটি করে তা গুনাহের কাজ, জাহান্নামের যাওয়ার কারণ এবং হত্যার সমতুল্য।
সুসম্পর্ক নষ্ট করলে যে ক্ষতি হতে পারে, সে বিষয়ে হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কোনো মুসলিমের জন্য অপর মুসলিমের সঙ্গে তিন দিনের বেশি সম্পর্ক ছিন্ন করে থাকা উচিৎ নয়। এরপর সে তার দেখা পেয়ে তাকে তিনবার সালাম দিলে সে যদি একবারও উত্তর না দেয় তবে সে তার গুনাহসহ ফিরে আসলো।’ (আবু দাউদ)।
 
হজরত আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কোনো মুসলিমের জন্য তার অপর ভাইয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে তিনদিনের বেশি থাকা বৈধ নয়। এরপর সে ব্যক্তি তিনদিনের বেশি সময় সম্পর্ক ছিন্ন রাখা অবস্থায় মারা গেলো, সে জাহান্নামে প্রবেশ করলো।’ (মুসনাদে আহমাদ, আবু দাউদ)
হজরত আবু খিরাশ আস-সুলামি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছেন- যে তার ভাইয়ের সঙ্গে একবছর সম্পর্ক ছিন্ন রাখলো; সে যেন তাকে হত্যা করলো।’ (আদাবুল মুফরাদ, মুসনাদে আহমাদ, আবু দাউদ)
 
সুতরাং মুমিন মুসলমানের উচিত, একে অপরের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা। আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্য ছাড়া অন্য কোনো কারণে পরস্পরের প্রতি সুসম্পর্ক ছিন্ন করা একাধারে গুনাহের কাজ, জাহান্নামে যাওয়ার কারণ এবং হত্যাযোগ্য অপরাধ। তাই কারো সঙ্গে সম্পর্ক ছিন্ন না করে পরস্পরের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে ইসলামের সুমহান সৌন্দর্য তুলে ধরা এবং হাদিসের ওপর আমল করা জরুরি।

comment
Comments Added Successfully!