• ||
  • Tuesday, April 30th, 2024
  • ||

ইসলামে পরকীয়ার শাস্তি ভয়াবহ

ইসলামে পরকীয়ার শাস্তি ভয়াবহ

পরকীয়া বিকৃত মানসিকতার একটা কাজ। সুস্থমস্তিষ্কের কোনো নারী-পুরুষ পরকীয়ায় লিপ্ত হতে পারে না। নিজের স্ত্রী অন্য কারো সঙ্গে সম্পর্কে লিপ্ত হোক, কিংবা নিজের স্বামী অন্য কোনো মহিলার সঙ্গে মেলামেশা করুকÑ এটা কোনো সুস্থবিবেকবান মেনে নিবে না। আর ইসলামও পরকীয়া-ব্যভিচারকে সমর্থন করে না।
ইসলাম মানবিক ধর্ম। ইসলাম হালাল তরিকায় নারী-পুরুষের মেলামেশার সুযোগ দিয়েছে। আর পরকীয়া-ব্যভিচার অবৈধ সম্পর্কে নারী-পুরুষের মেলামেশাকে কঠোরভাবে নিষেধ করেছে। নারী-পুরুষ সকলকেই চরিত্র সংরক্ষণের নির্দেশ দিয়েছে ইসলাম। মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, ‘তোমরা ব্যভিচারের নিকটবর্তী হয়ো না। এটা অশ্লীল কাজ এবং নিকৃষ্ট আচরণ।’ (সূরা বনি ইসরাইল : ৩২)
 
ব্যভিচারকারীদের শাস্তি হিসেবে অন্য একটি আয়াতে আল্লাহ পাক ইরশাদ করেন, ‘ব্যভিচারকারী নারী ও পুুরুষ উভয়কে একশ ঘা করে বেত্রাঘাত করো।’ (সূরা নুর : ২)। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিস শরিফে পরকীয়া-ব্যভিচারের ভয়ানক শাস্তির কথা বর্ণনা করে বলেন, ‘হে মানব জাতি, তোমরা ব্যভিচার পরিত্যাগ করো। ব্যভিচারকারীদের জন্য ছয়টি কঠিন শাস্তি রয়েছে। এর মধ্যে তিনটি শাস্তি দুনিয়াতে ও তিনটি আখেরাতে প্রকাশ পাবে। যে তিনটি শাস্তি দুনিয়াতে প্রকাশ পাবে তা হচ্ছে, তার চেহারার উজ্জ্বলতা  বিনষ্ট হবে, তার আয়ূকাল সংকীর্ণ হয়ে যাবে এবং তার দারিদ্রতা চিরস্থায়ী হবে। আর যে তিনটি শাস্তি আখেরাতে প্রকাশ পাবে তা হচ্ছে, সে আল্লাহর অসন্তোষ, কঠিন হিসাব ও জাহান্নামের শাস্তি ভোগ করবে।’ (বায়হাকি : ৫৬৪)
আমাদের সমাজে ব্যাপকহারে পরকীয়া সম্পর্ক গড়ে ওঠছে। শহর কিংবা গ্রাম সবখানেই এখন চরমভাবে পর্দার বিধান লঙ্ঘন করা হচ্ছে। এর জন্য পর-পুরুষ বা পর-নারীদের সংস্পর্শ এড়িয়ে চলা উচিত।
 
হজরত উকবা ইবনে আমের (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সাবধান, তোমরা নির্জনে নারীদের কাছেও যেও না।’ এক আনসার সাহাবি বললেন, ‘হে আল্লাহর রাসূল, দেবর সম্পর্কে আপনার নির্দেশ কী?’ উত্তরে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘দেবর তো মৃত্যুর সমতুল্য (এখানে ‘মৃত্যু’ বলতে হাদিস গবেষকগণ হারামের কথা বলেছেন)।’ (মুসলিম : ২৪৪৫)। আসুন, পরকীয়া মুক্ত জীবন গড়ি। কোরআন-হাদিস মেনে চলি। আল্লাহ আমাদের সকলকে হেদায়াত দান করুন।

comment
Comments Added Successfully!