• ||
  • Thursday, May 2nd, 2024
  • ||

অবশ্যই প্রত্যেক মুসলিমকে পাঁচ কালিমা জানতে হবে । কেন

অবশ্যই প্রত্যেক মুসলিমকে পাঁচ কালিমা জানতে হবে । কেন

আমিন ইকবাল : কালিমা ইসলামের মৌলিক বিশ্বাস সম্বলিত কয়েকটি আরবি পংক্তির নাম। এর মাধ্যমেই ইসলামের প্রথম স্তম্ভ পূর্ণতা পায়। ইসলামে কালিমার গুরুত্ব ও মর্যাদা অনেক। কালিমার মূল অবকাঠামো হচ্ছে বিশ্বাস। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘যে ব্যক্তি এমতাবস্থায় মারা যায় যে, সে জানে আল্লাহ ছাড়া কোনো সঠিক উপাস্য নেই, সে জান্নাতে যাবে।’ নিচে মুসলমানদের পাঁচ কালিমা আরবি, বাংলা উচ্চারণ ও অনুবাদসহ তুলে ধরা হলো।

১. কালিমা তাইয়্যেবা
আরবি : لآ اِلَهَ اِلّا اللّهُ مُحَمَّدٌ رَسُوُل اللّهِ
বাংলা উচ্চারণ : লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ।
বাংলা অর্থ : আল্লাহ এক আর কোনো মাবুদ নেই। হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর প্রেরিত রাসুল।

২. কালিমা শাহাদত
আরবি : اشْهَدُ انْ لّآ اِلهَ اِلَّا اللّهُ وَحْدَه لَا شَرِيْكَ لَه، وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدً اعَبْدُهوَرَسُولُه
বাংলা উচ্চারণ : আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারীকালাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।
বাংলা অর্থ : আমি সাক্ষ্য প্রদান করছি, আল্লাহ ছাড়া অন্য কোনো প্রভু নেই। তিনি এক। তার কোনো অংশীদার নেই। এবং আমি আরও সাক্ষ্য প্রদান করছি, নিশ্চয়ই হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর প্রেরিত বান্দা ও রাসুল।

৩. কালিমা তামজিদ
আরবি : سُبْحَان لِلّه وَ الْحَمْدُ لِلّهِ وَ لآ اِلهَ اِلّا اللّهُ، وَ اللّهُ اَكْبَرُ وَلا حَوْلَ وَلاَ قُوَّة ِلَّا بِاللّهِ الْعَلِىّ الْعَظِيْم
বাংলা উচ্চারণ : সুব্হানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আক্বার ওয়ালা হাওলা কুয়াতা ইল্লা বিল্লাহিল্ আলিইল্ আযীম্।
বাংলা অর্থ : মহিমা ও সকল প্রসংশা আল্লাহর জন্য, আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নেই। আল্লাহ মহান, সর্বশক্তিমান ও সর্বক্ষমতাবান। আল্লাহ ছাড়া আর কেউ নয়। তিনিই মহান।

৪. কালিমা তাওহিদ
আরবি : لا الهَ اِلَّا اللّهُ وَحْدَهُ لا شَرِيْكَ لَهْ، لَهُ الْمُلْكُ وَ لَهُ الْحَمْدُ يُحْى وَ يُمِيْتُ وَ هُوَحَىُّ لَّا يَمُوْتُ اَبَدًا اَبَدًا ط ذُو الْجَلَالِ وَ الْاِكْرَامِ ط بِيَدِهِ الْخَيْرُ ط وَهُوَ عَلى كُلِّ شَئ ٍ قَدِيْرٌ ط
বাংলা উচ্চারণ : লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্ দাহু লা-সারিকা লা-হু লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ইউহা ই ওয়া উ মিতু বি ইয়া সি হিল খাইরু ওয়া-হু-ওয়া আ-লা কুল্লি শাইয়িন ক্বাদীর।
বাংলা অর্থ : আল্লাহ এক আর কোনো মাবুদ নেই। তিনি এক তার কোনো অংশীদার নেই। সমস্ত সৃষ্টি জগৎ এবং সকল প্রশংসা তাঁরই। তিনি জীবন দান করেন আবার তিনিই মৃত্যুর কারণ। তার হাতেই সব ভালো কিছু এবং তিনিই সৃষ্টির সবকিছুর উপর ক্ষমতাবান।

৫. কালিমায়ে রদ্দে কুফর
আরবি : اللهم انی اعوذبک من ان یشرک بک شیئا واستغفرک ما اعلم به ومالا اعلم به تبت عنه وتبرأت من الکفر والشرک والمعاصی کلها واسلمت وامنت واقول ان لا اله الا الله محمد رسول الله صلی الله علیه وسلم.
বাংলা উচ্চারণ : আল্লাহুম্মাহ ইন্নী আউযুবিকা মিন্ আন্ উশিকা বিকা শাইআওঁ ওয়া আনা আ’লামু বিহী, ওয়া আস্তাগ্ফিরুকা লিমা আ’লামু বিহী, ওয়ামা লা-আ’লামু বিহী, তুব্তু আন্হু ওয়া তাবাররা’তু মিনাল কুফরি ওয়াশ্ শিরকি ওয়াল মায়াছী কুল্লিহা, ওয়া আসলামতু ওয়া আমান্তু ওয়া আক্বুলু আল্লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহি।
বাংলা অর্থ : হে আল্লাহ্! আমি তমার নিকট আকাক্সক্ষা করছি যে, আমি যেন কাউকে তোমার সঙ্গে শরিক না করি। আমি আমার জ্ঞাত ও অজ্ঞাত পাপ হতে ক্ষমা প্রার্থনা করছি এবং তা হতে তওবা করছি। কুফরি, শিরক ও অন্যান্য সব পাপ হতে দূরে থাকছি। এবং স্বীকার করছি- ‘আল্লাহ এক আর কোনো মাবুদ নেই। হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর প্রেরিত রাসুল।

comment
Comments Added Successfully!